জাতীয় পুষ্টিসেবা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
  • slider
  • slider
  • slider
  • slider
  • slider

অভিযোগ-পরামর্শ

এসএমএস-এর মাধ্যমে অভিযোগ-পরামর্শ জানানোর ব্যবস্থা

বাংলাদেশ সরকার সকল নাগরিকের সর্বোচ্চ স্বাস্থ্যসেবা নিশ্চিতকরনে দৃঢ়প্রতিজ্ঞ। স্বাস্থ্যসেবাকে আরো বেগবান করার জন্য এসএমএস এর মাধ্যমে অভিযোগ – পরামর্শ জানানোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নাগরিকগণ এখন যে কোন সরকারী হাসপাতালে সেবার মানের ব্যাপারে মোবাইল ফোন থেকে এসএমএস করে অভিযোগ বা পরামর্শ জানাতে পারেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত যথাযথ ব্যবস্থা গ্রহন করেন।

 এর ফলে এখন সরকারী হাসপাতালের সেবার মান আরো বৃদ্ধি পেয়েছে। প্রতিটি সরকারী হাসপাতলের দেয়ালেই একটি করে সাইনবোর্ড লাগানো আছে। এই সাইনবোর্ডে কিভাবে এসএমএস পাঠাতে হবে তা সহজ ভাষায় বর্ণনা করা আছে। এই বর্ণনা অনুসরণ করে এসএমএস করতে হয়। স্বাস্থ্য অধিদপ্তরের ডাটাবেইজে এসএমএসগুলো জমা হয় এবং কেন্দ্রীয়ভাবে  দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সেগুলো দেখেন। তিনি  এসএমএস প্রেরণকারীকে ফোন করেন এবং বিস্তারিতভাবে তার অভিযোগ বা পরামর্শ সম্পর্কে জেনে নেন। তারপর তিনি স্থানীয় কর্তৃপক্ষের সাথে এবং অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে সমস্যা সমাধান বা পরামর্শ বাস্তবায়নের ব্যবস্থা নেন।

অন্যান্য অভিযোগ বা পরামর্শ গ্রহণের সাথে এই পদ্ধতির পার্থক্য হলো এই নুতন পদ্ধতিতে অভিযোগ বা পরামর্শসমূহ সরাসরি কেন্দ্রীয় কর্তৃপক্ষ এবং স্থানীয় কর্তৃপক্ষ দেখতে পারেন এবং দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারেন।